শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
বজ্রপাতে একদিনে প্রাণ গেলো ৯ জনের শান্তিগঞ্জের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয় শান্তিগঞ্জের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক আব্দুর রশিদ উচ্চ বিদ্যালয়ের শেখ শফিকুল ইসলাম মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড সিসিইউ থেকে কেবিনে খালেদা জিয়া শাকিবের তৃতীয় বিয়ে ইস্যুতে বুবলীকে খোঁচা দিয়ে যা বললেন অপু বিশ্বাস শান্তিগঞ্জে লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক সেমিনার ও প্রদর্শনী  প্রাথমিক বিদ্যালয় খুলবে রোববার উপজেলা নির্বাচন: কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে আমাদের পুলিশ এখন আমেরিকান স্টাইলে আন্দোলন দমাতে পারে: প্রধানমন্ত্রী
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
স্রোতের বিপরীতে – মনসুর আলম

স্রোতের বিপরীতে – মনসুর আলম

অর্ডার, অর্ডার!

উকিল সাহেব, আপনার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। আপনি, আপনার বড় মেয়ের শশুরকে কী এমন থ্রেড দিয়েছেন যে তিনি এমন ভয় পেয়েছেন? এরকম জাঁদরেল পুলিশ অফিসার কিন্তু, আপনার এক থ্রেডেই তিনি কুপোকাত।

আপনি চাইলে আপনার পক্ষে উকিল নিয়োগ দিতে পারেন আপনার স্ত্রীকে, নাকি নিজেই লড়বেন মামলা? সময় পাঁচ মিনিট।

শশুর বাড়ি থেকে প্রথমবার বেড়াতে এসেই খাবার টেবিলে গ্লাস ঠুকিয়ে বড় মেয়ের এমন প্রশ্ন শোনে উকিল সাহেব চমকে উঠেছেন! তাহলে কি বেয়াই সাহেব কথা রাখেননি? বলে দিয়েছেন মেয়েকে সব? না, এ কী করে সম্ভব? একজন আদর্শ পুলিশ অফিসার, সবসময় যিনি ন্যায়ের পক্ষে লড়েন, তিনি ওয়াদা ভঙ্গ করবেন? এ হতে পারেনা।

মনকে একটু শান্তনা দিয়েই সামলে নিলেন নিজেকে। ভেতরের দুর্দান্ত উকিলের সত্ত্বা জেগে উঠলো। বলিষ্ঠ কণ্ঠে মেয়েকে পাল্টা প্রশ্ন করলেন, “এ অভিযোগ আমার মেয়ে করছে নাকি তার শশুর?” যদি অভিযোগ আসে মেয়ের পক্ষ থেকে তাহলে আমি নিজেই মামলা লড়তে আগ্রহী ইয়র অনার, আর যদি অভিযোগ আসে মেয়ের শশুরের পক্ষ থেকে তাহলে আমার সহযোদ্ধা, আমার সহধর্মিনীকে এই মামলার দায়ীত্ব নিতে অনুরোধ করবো ইয়র অনার।

বাপ – মেয়ের এই খন্ডকালীন, মধুর আদালতের দৃশ্য দেখে অন্তরে খুশীর ঢেউ অনুভব করলেন তিন সন্তানের জননী এই গৃহকর্ত্রী, বুঝতেও পারেননি কখন যে দুচোখ বেয়ে তৃপ্তির জল গড়িয়ে পরছে। কপট রাগ দেখিয়ে কান্না লুকাতে দৌড় দিলেন রান্নাঘরের দিকে।

উকিল সাহেবের মনটা আজ একদম শান্ত, পুরো তৃপ্তির একটা স্মিত হাসি লেগে রয়েছে ঠোঁটের কোণে। তিনি জানতেন যে এরকম বিনয়ী, মার্জিত পুলিশ অফিসারের পুত্রবধূ হিসেবে তার মেয়ে অনেক ভালো থাকবে কিন্তু, এতটা ভালো থাকবে তিনি কল্পনাও করতে পারেননি।

তার মেয়ের চেহারায় আনন্দ ভেসে বেড়াচ্ছে। প্রতিটি কথায়, প্রতিটি অঙ্গভঙ্গিতে সুখ যেনো দ্যুতি ছড়াচ্ছে। বিশ্বাস করতে কষ্ট হচ্ছে এই তার চুপচাপ মেয়ে! চাঞ্চল্য, উচ্ছ্বাস যেনো চোখেমুখ ঠিকরে বের হচ্ছে, চোখের পাতার প্রতিটি নাড়াচাড়া জানান দিচ্ছে সে কতটা আনন্দিত! কতটা উদ্বেলিত! উকিল সাহেবের মনে হলো কেউ তাকে পাথর চাপা দিয়ে রেখেছিলো দীর্ঘ দুই যুগ, আজ হঠাৎ করেই কেউ একজন সেই পাথর সরিয়ে দিয়ে ভালোবাসার একটি চাদর বিছিয়ে দিয়েছে। শ্রদ্ধায়, কৃতজ্ঞতায়, ভালোবাসায় তার মাথা নুয়ে আসলো মেয়ের শশুরের প্রতি।

ছেলের বিয়ের পরদিন সকালবেলা প্রতিবেশী, আত্মীয়স্বজন সবাইকে ডাকলেন বিপত্নীক পুলিশ অফিসার; সাথে সদ্য বিবাহিত একমাত্র ছেলে এবং ছেলের বউ। সবার উদ্দেশ্যে বললেন, “শোনো তোমরা সবাই, আমি কোনো পুত্রবধূ ঘরে আনিনি, আমি এক বাবার কাছে তার পিতৃত্বের অর্ধেক ভাগ চেয়েছিলাম। তিনি আমাকে বিশ্বাস করেছেন, তাই তার কলিজার টুকরা এই ডাক্তার মেয়েকে আমার ছন্নছাড়া, নালায়েক ছেলের হাতে তুলে দিয়েছেন। এই মেয়ের একহাত তার বাবার ঘাড়ে, আরেক হাত আমার ঘাড়ে। কেউ যদি ভুলেও এই মেয়ের মাথা নীচু করতে চায় তাহলে আগে একজন উকিল এবং একজন পুলিশ অফিসারকে ভাঙতে হবে। এই মেয়ের ডিগনিটি দাঁড়িয়ে আছে দুই বাবার ঘাড়ের উপর। আমার মেয়ের সাথে কেউ যদি অগ্রহণযোগ্য কোনো আচরণ করো সবার আগে আমার পুলিশি রুপ দেখতে পাবে। আমি তার বাবাকে কথা দিয়েছি, তোমরা সবাই মিলে সহযোগিতা করলেই এক বাবা তার ওয়াদা রক্ষা করতে পারে বিনিময়ে তোমরা আমার মেয়ের ভাগ পেতে পারো। যেহেতু আমার স্ত্রী বেঁচে নেই, আমি এই মেয়ের শশুর, শাশুড়ি দুটোই।

অল্পদিনের ভেতরেই নিয়োগটা হয়ে গেলো। নিকটবর্তী সদর হাসপাতালের মেডিকেল অফিসার হিসেবে নিয়োগ পাওয়ার সাথে সাথে এতবড় সারপ্রাইজ মেয়েটি ভাবতে পারেনি। দুই বাবা প্ল্যান করে টিকিট কেটে আগেই লাইনে দাঁড়িয়ে আছেন। ডাক্তারী জীবনের শুরুতে প্রথম রোগী তার বাবা এবং বাবা।

বিয়ের তিন বছরের মাথায় মেয়েটি প্রথম জটিলতার মুখোমুখি হলো। তার স্বামীটি অন্তঃসত্ত্বা স্ত্রীর খেয়াল ততটা রাখে যতটা সে কল্পনাও করতে পারেনা। একজন পুরুষ এতটা যত্নশীল হতে পারে! এতটা সহানুভূতি অন্তরে লালন করতে পারে – এটি তার স্বামীকে না দেখলে হয়তো সে বিশ্বাসই করতোনা। মনে মনে ভাবে, খুবই অল্প বয়সে মা হারানো একটি ছেলে কীভাবে এত সংবেদনশীল হয়! এতটা মার্জিত আচরণ, এরকম উদার মানসিকতা – এই ছেলেকে ভালো না বেসে কোনো উপায় নেই। সে জানে কীভাবে শ্রদ্ধা এবং ভালোবাসা দুটো একসাথে অর্জন করতে হয়। খুবই স্বচ্ছ একটি আদর্শ লালন করে মনের গহীনে – প্রতিটি নিঃশ্বাসে সামাজিক দায়বদ্ধতার কথা ভাবে।

ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে, মেয়েটির মনে দুঃশ্চিন্তা। মেটারনিটির ছুটি শেষ হলে চাকরি কীভাবে করবে? সন্তানকে দেখবে কে? এই সময়ে তার শাশুড়ির অভাববোধ তাকে প্রচণ্ডভাবে পীড়া দিতে লাগলো। একদিকে চাকরি, অন্যদিকে সন্তানের যত্ন নিয়ে দুঃশ্চিন্তা তাকে দ্বিধান্বিত করে তুলেছে। সিদ্ধান্তে আসা খুবই কঠিন মনে হচ্ছে তার কাছে। সে তার স্বামীকে বললো, “ভাবছি, চাকরিটা ছেড়েই দিবো; আমার সন্তানের দেখাশোনায় কোনো অবহেলা আমি সহ্য করতে পারবোনা।”

– শোনো, সন্তান তোমার একার নয়, দায়ীত্ব আমারও আছে। তোমরা মায়েরা শুধু ত্যাগই করে যাবে, আমরা পিতৃত্বের দখল নিয়ে গোঁফে তাও দিবো – এটি হতে পারেনা। আমার সাধারণ চাকরি, আজ যদি চাকরি ছাড়ি কালই কেউ না কেউ শূন্যস্থান পূরন করবে। তুমি একজন ডাক্তার, চাইলেই হঠাৎ করে একজন ডাক্তার তৈরি করা যায়না। এই গরীব দেশের অনেক রিসোর্স নেই, সাধারণ মানুষকে অনেক কিছু দেবার আছে তোমার। কত হাজারো মানুষের প্রয়োজন তোমার ডাক্তারী সেবার! তুমি শুধু টাকার জন্য চাকরি করোনা, তুমি চাকরি করো মানুষের সেবা করার জন্য। তোমার সেবার খুবই প্রয়োজন এই সমাজের। চাকরি যদি ছাড়তেই হয় আমি ছাড়বো। তুমি এই ছয়মাস আমাকে ট্রেনিং দিবে। আমি ছাত্র হিসেবে খুব একটা খারাপনা। তোমার প্রশিক্ষণ পেলে আমি অনায়াসে বিশ্ব জয় করতে পারি। প্রমিজ করছি তোমাকে অভিযোগ করার কোনো সুযোগ দিবোনা। আমাদের সন্তান জন্মের পর পরই তারে মাকে মানব সেবায় সহযোগিতা করবে। আমরা একজন ডাক্তারকে নিঃশেষ করে দিতে পারিনা। প্লীজ তুমি, তোমার দায়ীত্ব পালন করো; আমি আমারটা।

(সিক্যুয়েলের আগের গল্পের লিংক কমেন্টে।)

লেখক: সাউথ আফ্রিকা প্রবাসী।    

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com